শচীন দেববর্মনের জন্মবার্ষিকীতে বাংলা সংস্কৃতি বলয়ের শ্রদ্ধাঞ্জলি

কুমিল্লায় উপমহাদেশের বরণ্যে সঙ্গীতজ্ঞ শচীন দেববর্মন এর ১১৮ তম জন্মবার্ষিকী পালিত

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on print

কুমিল্লায় উপমহাদেশের বরণ্যে সঙ্গীতজ্ঞ শচীন দেববর্মন এর ১১৮ তম জন্মবার্ষিকী পালিত হয়েছে।
মঙ্গলবার সকালে জেলা প্রশাসনের আয়োজেন নগরীর চর্থাস্থ শচীন দেববর্মনের বাড়ীতে শিল্পীর মূর‌্যালে শ্রদ্ধা নিবেদন বাংলা সংস্কৃতি বলয়, কুমিল্লা সংসদ।
বিশ্বকমিটির মহাসচিব কাজী মাহাতাব সুমন এর সার্বিক দিক নির্দেশনায় এ সময় উপস্তিতি ছিলেন বাংলা সংস্কৃতি বলয় বিশ্বকমিটির কোষাধ্যক্ষ মোঃ আল আমিন,বিশ্ব কমিটির নির্বাহী সদস্য দেলোয়ার হোসাইন আকাইদ এবং বিশ্ব কমিটির যুগ্মমহাসচিব এস এ এম আল মামুন।
এছাড়াও কুমিল্লা সংসদ এর সিনিয়র সদস্য এজহারুল হক মিজান,রাইয়ানুল জান্নাত রোজা, পপি চক্রবর্তী, বশির উল আনোয়ার,শেখ ফরিদসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।
শ্রদ্ধাঞ্জলি শেষে বিশ্ব কমিটির যুগ্মমহাসচিব এস এ এম আল মামুন বলেন, বাংলা সংস্কৃতি বলয় কাজ করে বাংলা ভাষাভাষী মানুষ এর হাজার বছর ধরে লালন করে রাখা সংস্কৃতি ও ঐতিহ্য নিয়ে। বাংলাদেশ ও ভারতের ১২ টি অঞ্চল যেখানে বাঙ্গালী সংস্কৃতির চর্চা হয় এবং বাংলা ভাষায় কথা বলা হয় সেই অঞ্চল গুলি নিয়েই বাংলা সংস্কৃতি বলয় কাজ করে।কুমিল্লা, চাঁদপুর, ফেনী ও ব্রাক্ষনবাড়িয়া নিয়ে গঠিত হয় অদ্বৈত -শচীন অঞ্চল।

এদিকে এর জেলা প্রশাসনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন জেলা প্রশাসক মোঃ আমিরুল কায়ছার। পরে জেলা শিল্পকলা একাডেমি, জেলা কালচারাল কমপ্লেক্স, সাংস্কৃতিক সংসদ কুমিল্লা,কুমিল্লা জেলা স্কুল, ইউসুফ হাই স্কুল, নজরুল পরিষদ,জাসাস কুমিল্লা, রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ, সাহিত্য সাংস্কৃতিক সংগঠন, ধ্বনি আবৃত্তি চর্চা কেন্দ্রসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন শিল্পীর মূর‌্যালে শ্রদ্ধা নিবেদন করেন।
এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পষ্কজ বড়ুয়া, রেভিনিও ডেপুটি কালেক্টর (আরডিসি) ফারিয়া ইসলাম, সিনিয়র সহকারি কমিশনার (এনডিসি) মোঃ মেহেদী হাসান শাওন, জেলা কালচারাল কর্মকর্তা আয়াজ মাবুদ, গবেষক অ্যাডভোকেট গোলাম ফারুক, সাবেক কালচারাল কর্মকর্তা বশিরুল আনোয়ার, কবি নজরুল ইন্সটিটিউট কেন্দ্র কুমিল্লার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আল আমিন,উদীচীর সভাপতি ও কালচারাল কমপ্লেক্সের সাধারণ সম্পাদক শেখ ফরিদ আহমেদ, সাংবাদিক অশোক বড়ুয়া, জাসাস কুমিল্লার আহবায়ক সিরাজুল ইসলাম মিলন, সদস্য সচিব মোহাম্মদ নাসির উদ্দিন, ঐতিহ্য কুমিল্লার পরিচালক জাহাঙ্গীর আলম ইমরুলসহ অন্যরা।
শিল্পীর মূর‌্যালে শ্রদ্ধা নিবেদন শেষে জেলা প্রশাসক মোঃ আমিরুল কায়ছার বলেন, কুমিল্লাবাসীর জন্য অত্যান্ত গর্বের বিষয় যে উপমহাদেশের বরণ্যে সঙ্গীতজ্ঞ শচীন দেববর্মন এর বাড়ি কুমিল্লায়। দেববর্মন এর জন্মবার্ষিকী উপলক্ষে নানা কর্মসূচি পালন করা হয়। প্রতিবছরই তিনদিন ব্যাপী শিল্পীর বাড়িতে শচীন মেলার আয়োজন করা হয়। এবারও তা আয়োজন করা হবে। এছাড়া শিল্পীর বাড়ীটিকে সংরক্ষনের জন্য আরো উদ্যোগ নেওয়া হবে। সারা বছরই যেন বাড়িটিতে উৎসব মুখর থাকে সে বিষয়ে নানামুখী পরিকল্পনার করে মন্ত্রনালয়ে পাঠানো হবে।

ফেসবুকে আমরা

আরো পড়ুন

নতুন এ বাংলাদেশের পুরানো কায়দায় কোন চাঁদাবাজের উত্থান দেখতে চাই না

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এডভোকেট আতিকুর রহমান বলেন, এখনো বাংলাদেশে শ্রমিক নিপীড়ন হচ্ছে, শ্রমিক নিপীড়ন আইন করতে...

Read more
কুমিল্লায় দুর্গাপূজা উপলক্ষে ৯৩টি মন্ডপে বিএনপির উপহার প্রদান

কুমিল্লায় শারদীয় দুর্গাপূজা উপলক্ষে পূজা মন্ডপ কমিটির নেতৃবৃন্দের হাতে উপহার প্রদান করেন কুমিল্লা দক্ষিন জেলা ও মহানগর বিএনপির। শনিবার দুপুরে...

Read more
আর্ত্মমানবতার সেবায় বিজিবি সবসময় নিয়োজিত থাকে-১০বিজিবির অধিনায়ক লেঃ কর্নেল মোঃ ইফতেখার

কুমিল্লা সদর উপজেলার বিবিরবাজার এলাকায় ১০ বিজিবির উদ্যোগে সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকদের মাঝে ধানের চারা বিতরণ করা হয়। মঙ্গলবার বিকালে...

Read more
লালমাই পাহাড়ের মাটি বিক্রি করে দিনমুজুর থেকে কোটিপতি আওয়ামীলীগ নেতা নুরুল

ছিলেন দিনমজুর, ভাঙাচোরা ঘরে বসবাস করতেন। সারা দিনে মজুরি যা মিলত তা দিয়ে কোন রকম সংসার চলতো। কাজ না পেলে...

Read more
কুমিল্লায় বাড়ছে ডাইরিয়াসহ বিভিন্ন রোগ, আক্রান্ত ৩৮ হাজার মানুষ

কুমিল্লায় ভয়াবহ বন্যায় শুরুর পর থেকে ডায়রিয়া, ইনফেকশন, চর্মরোগসহ বিভিন্ন রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে চর্ম রোগে,...

Read more
Scroll to Top